লেবুর খোসার যত উপকারিতা

0
32

নিজস্ব প্রতিনিধি : করোভাইরাস মহামারিতে বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বেশি বেশি ভিটামিন সি খাওয়ার পরামর্শ দিচ্ছেন। এই ভিটামিনের অন্যতম উৎস হচ্ছে লেবু। বেশিরভাগ মানুষ লেবু চিপে রস বের করে এর খোসা ফেলে দেন। কিন্তু অনেকেরই জানা নেই, লেবুর খোসা স্বাস্থ্য এবং ত্বকের জন্য খুবই উপকারী। পুষ্টিতে পরিপূর্ণ লেবুর খোসা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। লেবু ও এর খোসায় রয়েছে যেসব উপকারিতা-

পুষ্টি বাড়ায়: লেবুর রসের মতো এর খোসাতেও প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং বিটা ক্যারোটিন আছে। লেবুর খোসা এর রসের চেয়ে প্রায় ৫ থেকে ১০ গুণ বেশি পুষ্টি সরবরাহ করতে পারে। প্রায় ১০০ গ্রাম লেবুর খোসায় ১৩৪ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১৬০ মিলিগ্রাম পটাশিয়াম, ১২৯ মিলিগ্রাম ভিটামিন-সি এবং ১০ দশমিক ৬ গ্রাম ফাইবার রয়েছে।

হাড় মজবুত করে : ভিটামিন-সি এবং ক্যালসিয়াম হাড়কে মজবুত করতে এবং হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। লেবুর খোসার এ পুষ্টিগুলো প্রদাহজনিত পলি আর্থ্রাইটিস, অস্টিওপোরোসিস, রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের মতো রোগও প্রতিরোধ করতে সহায়তা করে।

সংক্রমণ প্রতিরোধ করে: লেবু ও এর খোসায় থাকা ভিটামিন-সি এর অ্যান্টিব্যাকটিরিয়াল ক্ষমতা অন্ত্রের ভেতরে থাকা কৃমি এবং পরজীবী জীবাণু মেরে শরীর ভালো রাখতে সাহায্য করে।




আরও পড়ুন : https://anmnews.in/?p=118587

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here