রুশ সেনার হয়ে ভারতীয় নাগরিক পাচার! গ্রেপ্তার-সিবিআই-র তথ্যে শোরগোল

রুশ সেনার হয়ে ভারতীয় নাগরিক পাচারের ঘটনায় বিরাট সাফল্য পেল সিবিআই।

New Update
CBI1.jpg

file pic

নিজস্ব সংবাদদাতাঃ রুশ সেনাবাহিনীতে যুদ্ধক্ষেত্রে ভূমিকা রাখার জন্য ভারতীয় নাগরিকদের পাচারের সঙ্গে  সম্পর্কিত একটি মামলায় মঙ্গলবার চার অভিযুক্তকে গ্রেপ্তার করেছে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো। মঙ্গলবার গভীর রাতে একটি প্রেস নোট জারি করে সিবিআই জানিয়েছে যে অরুণ এবং ইয়েসুদাস জুনিয়র নামে দুই অভিযুক্তকে চলতি বছরের ৬ মার্চ কেরালা থেকে গ্রেপ্তার করা হয়েছিল, বাকি দুজন নিজিল জোবি বেনসাম এবং অ্যান্টনি মাইকেল এলাঙ্গোভানকে মুম্বাই থেকে গ্রেপ্তার করা হয়েছে।

তদন্তকারী সংস্থা জানিয়েছে, অন্যান্য অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধেও তদন্ত চলছে, যারা মানব পাচারকারীদের এই আন্তর্জাতিক নেটওয়ার্কের অংশ।

সিবিআই ২০২৪ সালের ৬ মার্চ বিদেশে লোভনীয় চাকরির প্রতিশ্রুতি দিয়ে নিরীহ যুবকদের টার্গেট করে ভারত জুড়ে চলমান একটি বড় মানব পাচারের নেটওয়ার্কের পর্দাফাঁস করে। এই পাচারকারীরা ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এবং কখনও কখনও স্থানীয় পরিচিতি বা এজেন্টদের মাধ্যমে রাশিয়ায় উচ্চ বেতনের চাকরির জন্য ভারতীয় নাগরিকদের প্রলুব্ধ করছিল।

সিবিআইয়ের প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, "পাচার হওয়া ভারতীয় নাগরিকদের যুদ্ধের ভূমিকার প্রশিক্ষণ দেওয়া হয়েছিল এবং তাদের ইচ্ছার বিরুদ্ধে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অঞ্চলের সামনের ঘাঁটিগুলোতে মোতায়েন করা হয়েছিল, এইভাবে তাদের জীবনকে মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলেছিল।" 

সিবিআই আরও জানিয়েছে, "যুদ্ধক্ষেত্রে নিহতদের কেউ কেউ মারাত্মকভাবে আহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। উন্নত কর্মসংস্থান এবং উচ্চ বেতনের চাকরির নামে রাশিয়ায় ভারতীয় নাগরিকদের পাচারের সঙ্গে জড়িত বেসরকারি ভিসা পরামর্শদাতা সংস্থা এবং এজেন্টদের বিরুদ্ধে মানব পাচারের মামলা দায়ের করা হয়েছিল। এই এজেন্টদের মানব পাচারের নেটওয়ার্ক দেশের বিভিন্ন রাজ্যে এবং তার বাইরেও ছড়িয়ে রয়েছে।" 

Add 1